পাহাড় কাটার অভিযোগে কক্সবাজারের ৩জন সহ ৫ ঠিকাদারকে ২৫ লাখ টাকা জরিমানা

বাংলা ট্রিবিউন ◑ চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পে ১১ লাখ ঘনফুট পাহাড় কাটার দায়ে পাঁচ ঠিকাদারি প্রতিষ্ঠানকে ২৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

বুধবার (৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম পরিবেশ অধিদফতর কার্যালয়ে অনুষ্ঠিত শুনানিত এই জরিমানা করেন চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন।

অভিযুক্ত পাঁচটি প্রতিষ্ঠান হলো-সিসিইসিসি-ম্যাক্স জেভি, আদিব ব্রাদার্স, সিসি স্টুডিও, দি খান ট্রেডিং এবং রিতাজ এন্টারপ্রাইজ।

পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন বলেন, কক্সবাজারের রামু এলাকায় রেললাইন প্রকল্প বাস্তবায়নে ১১ লাখ ঘনফুট পাহাড়ের মাটি সরাসরি কেটেছে ঠিকাদারি ৫টি প্রতিষ্ঠান। এর কারণে ক্ষতিপূরণ বাবদ তাদেরকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। একই দিন বিভিন্ন অভিযোগে পরিবেশ সংরক্ষণ আইনের ১৯৯৫ এর ৭ ধারা অনুযায়ী আরও ১০টি প্রতিষ্ঠানকে ৭ লাখ ৭২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদফতর সূত্র জানায়, রামু এবং কক্সবাজার এলাকায় পাহাড় কেটে মাটি রেললাইন নির্মাণ প্রকল্পে ব্যবহার করা হয় এমন অভিযোগে পরিবেশ অধিদফতরের একটি দল সরেজমিন পরিদর্শন যান। সেখানে গিয়ে পরিদর্শনকারী দলটি মোট ১১ লাখ ঘনফুট মাটি বিভিন্ন পাহাড় থেকে কাটার প্রমাণ পায়। পরে এ ঘটনায় অভিযুক্ত পাঁচটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে পরিবেশ অধিদফতর কার্যালয়ে হাজির থাকতে বলা হয়।

আজ শুনানিতে ঠিকাদারি প্রতিষ্ঠান সিসিইসিসি-ম্যাক্স জেভি, আদিব ব্রাদার্স, সিসি স্টুডিও, দি খান ট্রেডিং এবং রিতাজ এন্টারপ্রাইজ এর কর্মকর্তারা বিভিন্ন পাহাড় থেকে ১১ লাখ ঘনফুট মাটি কেটেছেন বলে পরিবেশ অধিদফতর চট্টগ্রামের পরিচালক মোয়াজ্জেম হোসাইনের কাছে স্বীকার করেন। দায় স্বীকার করায় শুনানিতে প্রতিটি ঠিকাদারি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা করে মোট ২৫ লাখ টাকা জরিমানা করা হয়।

একইদিন শুনানিতে পাহাড় কাটার তিনটি পৃথক অভিযোগে কক্সবাজার জেলার তিনজন এবং বান্দরবনের একজনকে ৬ লাখ ৬২ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া জাহাজভাঙা শিল্পে শর্তভঙ্গ করায় চট্টগ্রামের আরেফিন এন্টারপ্রাইজ, এসএইচ এন্টারপ্রাইজ, কিং স্টিল, এনবি স্টিল এবং কে আর স্টিলকে ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। পাশাপাশি ছাড়পত্রের নবায়ন না থাকায় চাঁদপুরের আরঅ্যান্ডএস ব্রিকসকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।